Theballpen
ইন্টারনেট - theballpen

ইন্টারনেট

15th Aug 2022 | তথ্য প্রযুক্তি |

ইন্টারনেট কী? 

ইন্টারনেট হলো একটি সিস্টেম আর্কিটেকচার যা সারা বিশ্বের বিভিন্ন কম্পিউটার নেটওয়ার্ককে আন্তঃসংযোগের (interconnect) অনুমতি দিয়ে যোগাযোগ এবং বাণিজ্যের পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে।

কখনও কখনও "নেটওয়ার্কের নেটওয়ার্ক" হিসাবে উল্লেখ করা হয়। 1970-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেটের আবির্ভাব ঘটে কিন্তু 1990-এর দশকের গোড়ার দিকে এসে এটি সাধারণ মানুষের কাছে দৃশ্যমান ।

2020 সাল নাগাদ আনুমানিক 4.5 বিলিয়ন মানুষ বা বিশ্বের জনসংখ্যার অর্ধেকেরও বেশি ইন্টারনেটে অ্যাক্সেস আছে বলে অনুমান করা হয়েছিল।

ইন্টারনেট এত শক্তিশালী এবং সাধারণ একটি ক্ষমতা প্রদান করে যে এটি তথ্যের উপর নির্ভরশীল প্রায় যেকোনো উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এবং এটি প্রতিটি ব্যক্তির দ্বারা অ্যাক্সেসযোগ্য যারা এর একটি উপাদান নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে।

এটি সোশ্যাল মিডিয়া, ইলেকট্রনিক মেইল (ই-মেইল), "চ্যাট রুম," নিউজগ্রুপ এবং অডিও এবং ভিডিও ট্রান্সমিশনের মাধ্যমে মানুষের যোগাযোগকে সমর্থন করে এবং বিভিন্ন স্থানে মানুষকে সহযোগিতামূলকভাবে কাজ করার অনুমতি দেয়।

এটি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সহ অনেক অ্যাপ্লিকেশন দ্বারা ডিজিটাল তথ্যে অ্যাক্সেস সমর্থন করে। ইন্টারনেট একটি বৃহৎ এবং ক্রমবর্ধমান সংখ্যক "ই-ব্যবসা"  (including subsidiaries of traditional “brick-and-mortar” companies) জন্য একটি উদ্দীপক স্থল হিসাবে প্রমাণিত হয়েছে যা ইন্টারনেটের মাধ্যমে তাদের বেশিরভাগ বিক্রয় এবং পরিষেবাগুলি পরিচালনা করে। 

উৎপত্তি এবং বিকাশ

 

প্রারম্ভিক নেটওয়ার্ক

 

1950-এর দশকের শেষের দিকে এবং 1960-এর দশকের প্রথম দিকে প্রথম কম্পিউটার নেটওয়ার্ক  বিশেষ উদ্দেশে প্রয়োগ করা হয়েছিলো যেমন- SABER (একটি এয়ারলাইন রিজার্ভেশন সিস্টেম) এবং AUTODIN I (একটি প্রতিরক্ষা কমান্ড-এন্ড-কন্ট্রোল সিস্টেম)।

 1960 এর দশকের গোড়ার দিকে কম্পিউটার নির্মাতারা বাণিজ্যিক পণ্যগুলিতে সেমিকন্ডাক্টর প্রযুক্তি ব্যবহার করা শুরু করেছিল এবং প্রযুক্তিগতভাবে অনেক বড়, উন্নত কোম্পানিগুলিতে প্রচলিত ব্যাচ-প্রসেসিং (batch-processing )এবং টাইম শেয়ারিং  ব্যবস্থা উভয়ই ছিল। টাইম-শেয়ারিং সিস্টেম কম্পিউটারের  resource কে একাধিক ব্যবহারকারীর সাথে দ্রুত  শেয়ার করার অনুমতি দেয়।  এখানে যে কম্পিউটার শেয়ার করছে তাকে হোস্ট কম্পিউটার বলা হয়। 

হোস্ট-টু-হোস্ট ইন্টারঅ্যাকশন কল্পনা করা হয়েছিল  resource এর বিশেষ  অ্যাক্সেস (such as supercomputers and mass storage systems) এবং দূরবর্তী ব্যবহারকারীদের দ্বারা অন্যত্র অবস্থিত টাইম শেয়ারিং  সিস্টেমের গণনাগত ক্ষমতার  ইন্টারেক্টিভ অ্যাক্সেস। এই ধারণাটি প্রথম ARPANET-এ উপলব্ধি করা হয়েছিল, যা 29 অক্টোবর, 1969-এ প্রথম হোস্ট-টু-হোস্ট নেটওয়ার্ক সংযোগ স্থাপন করেছিল। এটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (এআরপিএ) দ্বারা তৈরি করা হয়েছে। ARPANET প্রথম সাধারণ-উদ্দেশ্য কম্পিউটার নেটওয়ার্কগুলির মধ্যে একটি ছিল। 

এটি সরকার-সমর্থিত গবেষণা সাইটগুলিতে, প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলিতে টাইম শেয়ারিং  কম্পিউটারগুলিকে সংযুক্ত করে এবং এটি শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রে কম্পিউটার বিজ্ঞান গবেষণা সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ অবকাঠামোতে পরিণত হয়। 

ছোট বার্তা পাঠানোর জন্য সহজ মেইল ​​ট্রান্সফার প্রোটোকল (এসএমটিপি, সাধারণত ই-মেইল নামে পরিচিত), এবং ফাইল ট্রান্সফার প্রোটোকল (এফটিপি), দীর্ঘ ট্রান্সমিশনের জন্য টুল এবং অ্যাপ্লিকেশন- দ্রুতই আবির্ভূত(emerged) হয়। 

প্যাকেট স্যুইচিং বড় বার্তা (অথবা কম্পিউটার ডেটার খণ্ড) নেয় এবং সেগুলিকে ছোট, পরিচালনাযোগ্য টুকরো (প্যাকেট হিসাবে পরিচিত) বিভক্ত করে যা লক্ষ্য গন্তব্যে যে কোনও available সার্কিটে  স্বাধীনভাবে ভ্রমণ করতে পারে যেখানে টুকরোগুলি পুনরায় একত্রিত করা হয়। এইভাবে, ঐতিহ্যগত ভয়েস যোগাযোগের মতো, প্যাকেট স্যুইচিংয়ের জন্য প্রতিটি জোড়া ব্যবহারকারীর মধ্যে একটি একক ডেডিকেটেড সার্কিটের প্রয়োজন হয় না।  বাণিজ্যিক প্যাকেট নেটওয়ার্কগুলি 1970-এর দশকে চালু করা হয়েছিল, কিন্তু এগুলি মূলত ডেডিকেটেড টার্মিনালগুলির দ্বারা দূরবর্তী কম্পিউটারগুলিতে দক্ষ অ্যাক্সেস প্রদানের জন্য ডিজাইন করা হয়েছিল। সংক্ষেপে, তারা প্যাকেট নেটওয়ার্কের মাধ্যমে কম ব্যয়বহুল "ভার্চুয়াল" সার্কিট দ্বারা দূর-দূরত্বের মডেম সংযোগগুলি প্রতিস্থাপন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, টেলিনেট এবং টিমনেট এই ধরনের দুটি প্যাকেট নেটওয়ার্ক ছিল। 

 

ইন্টারনেটের ভিত্তি


মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন গবেষণা নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপনের প্রচেষ্টার ফল ইন্টারনেট।  প্রথমত, DARPA "বিজাতীয় নেটওয়ার্কগুলির" আন্তঃসংযোগ অনুসন্ধান করার জন্য একটি প্রোগ্রাম প্রতিষ্ঠা করে৷ ইন্টারনেটটিং নামক এই প্রোগ্রামটি ওপেন আর্কিটেকচার নেটওয়ার্কিংয়ের নতুন প্রবর্তিত ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যেখানে সংজ্ঞায়িত স্ট্যান্ডার্ড ইন্টারফেস সহ নেটওয়ার্কগুলি "গেটওয়ে" দ্বারা আন্তঃসংযুক্ত হবে। ধারণাটির একটি কার্যকরী প্রদর্শনের পরিকল্পনা করা হয়েছিল। ধারণাটি কাজ করার জন্য, একটি নতুন প্রোটোকল ডিজাইন এবং বিকাশ করতে হয়েছিল; প্রকৃতপক্ষে, একটি সিস্টেম আর্কিটেকচারও প্রয়োজন ছিল।

 

https://www.britannica.com/technology/Internet 

 

 

 

Related Post

তথ্য প্রযুক্তি
3জি
হার্ডওয়্যার
সফ্টওয়্যার-software
টেলিযোগাযোগ
নেটওয়ার্ক
প্রোগ্রামিং
403 error(403 ত্রুটি) কী?