থ্রি ডি(3D) প্রিন্টার কী?

থ্রি ডি(3D) প্রিন্টার কী?

একটি থ্রি ডি(3D) প্রিন্টার হল একটি কম্পিউটার-এডেড ম্যানুফ্যাকচারিং (CAM) ডিভাইস যা ত্রিমাত্রিক বস্তু তৈরি করে।

ছবিঃ থ্রি ডি(3D) প্রিন্টার

একটি প্রথাগত প্রিন্টারের মতো একটি থ্রি ডি(3D) প্রিন্টার একটি কম্পিউটার থেকে ইনপুট হিসাবে ডিজিটাল ডেটা গ্রহণ করে।

যাইহোক, কাগজে আউটপুট প্রিন্ট করার পরিবর্তে একটি থ্রি ডি(3D) প্রিন্টার একটি কাস্টম উপাদান থেকে একটি ত্রিমাত্রিক মডেল তৈরি করে।

থ্রি ডি(3D) প্রিন্টারগুলি মডেলটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ভৌত বস্তুকে স্তরে স্তরে স্তর তৈরি করতে (বা "প্রিন্ট") করার জন্য অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং নামক একটি প্রক্রিয়া ব্যবহার করে।

এটি বিয়োগমূলক উৎপাদনের চেয়ে আলাদা যেখানে একটি মেশিন বিদ্যমান ছাঁচ থেকে উপাদানকে পুনরায় আকার দেয় বা সরিয়ে দেয়।

যেহেতু 3D প্রিন্টারগুলি স্ক্র্যাচ থেকে মডেলগুলি তৈরি করে, তারা আরও দক্ষ এবং বিয়োগমূলক উৎপাদন ডিভাইসের তুলনায় কম বর্জ্য উৎপাদন করে।

একটি থ্রি ডি(3D) মডেল প্রিন্ট করার প্রক্রিয়া বস্তুটি তৈরি করতে ব্যবহৃত উপাদানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, একটি প্লাস্টিকের মডেল তৈরি করার সময় একটি 3D প্রিন্টার ফিউজড ডিপোজিশন মডেলিং (FDM) নামক একটি প্রক্রিয়া ব্যবহার করে প্লাস্টিকের স্তরগুলিকে একত্রে তাপ ও ​​ফিউজ করতে পারে।

একটি ধাতব বস্তু তৈরি করার সময়, একটি থ্রি ডি(3D) প্রিন্টার ডাইরেক্ট মেটাল লেজার সিন্টারিং (DMLS) নামক একটি প্রক্রিয়া ব্যবহার করতে পারে। এই পদ্ধতিটি উচ্চ ক্ষমতাসম্পন্ন লেজার ব্যবহার করে ধাতব পাউডার থেকে ধাতুর পাতলা স্তর তৈরি করে।

যদিও থ্রি ডি(3D) প্রিন্টিং 1980 এর দশক থেকে সম্ভব হয়েছে, এটি প্রাথমিকভাবে বড় আকারের শিল্প উদ্দেশ্যে ব্যবহৃত হয়েছে।

যাইহোক, সাম্প্রতিক বছরগুলিতে থ্রি ডি(3D) প্রিন্টার অনেক সস্তা হয়ে উঠেছে এবং এখন ভোক্তা বাজারে উপলব্ধ।

প্রযুক্তি আরও বিস্তৃত হওয়ার সাথে সাথে থ্রি ডি(3D) প্রিন্টারগুলি মানুষের জন্য তাদের নিজস্ব গৃহজাত পণ্য এবং প্রতিস্থাপনের অংশগুলি তৈরি করার জন্য একটি কার্যকর