প্রিন্টার কী?

একটি প্রিন্টার একটি আউটপুট ডিভাইস যা কাগজের নথি প্রিন্ট করে। এতে পাঠ্য নথি, ছবি বা উভয়ের সংমিশ্রণ অন্তর্ভুক্ত রয়েছে।

ছবিঃ প্রিন্টার 

দুটি সবচেয়ে সাধারণ ধরনের প্রিন্টার হল ইঙ্কজেট এবং লেজার প্রিন্টার।

ইঙ্কজেট প্রিন্টারগুলি সাধারণত ভোক্তাদের দ্বারা ব্যবহৃত হয় যখন লেজার প্রিন্টারগুলি ব্যবসার জন্য একটি সাধারণ পছন্দ। ডট ম্যাট্রিক্স প্রিন্টার যা ক্রমশ বিরল হয়ে উঠেছে, এখনও মৌলিক পাঠ্য মুদ্রণের জন্য ব্যবহৃত হয়।

একটি প্রিন্টার দ্বারা উত্পাদিত মুদ্রিত আউটপুটকে প্রায়ই একটি হার্ড কপি বলা হয় যা একটি ইলেকট্রনিক নথির প্রকৃত সংস্করণ। যদিও কিছু প্রিন্টার শুধুমাত্র কালো এবং সাদা হার্ড কপি মুদ্রণ করতে পারে।  বেশিরভাগ প্রিন্টার আজ রঙিন প্রিন্ট তৈরি করতে পারে।

আসলে, অনেক হোম প্রিন্টার এখন উচ্চ-মানের ফটো প্রিন্ট তৈরি করতে পারে যা পেশাদারভাবে উন্নত ফটোগুলির প্রতিদ্বন্দ্বী। এর কারণ হল আধুনিক প্রিন্টারগুলির উচ্চ ডিপিআই (ডট প্রতি ইঞ্চি) সেটিং রয়েছে, যা নথিগুলিকে খুব সূক্ষ্ম রেজোলিউশনের সাথে মুদ্রিত করতে দেয়।

একটি নথি মুদ্রণ করার জন্য ইলেকট্রনিক ডেটা কম্পিউটার থেকে প্রিন্টারে পাঠাতে হবে। অনেক সফ্টওয়্যার প্রোগ্রাম, যেমন ওয়ার্ড প্রসেসর এবং ইমেজ এডিটিং প্রোগ্রাম, ফাইল মেনুতে একটি "প্রিন্ট..." বিকল্প অন্তর্ভুক্ত করে।

আপনি যখন "প্রিন্ট" নির্বাচন করেন, তখন আপনি সাধারণত একটি প্রিন্ট ডায়ালগ বক্সের সাথে উপস্থাপন করবেন।

এই বাক্সটি আপনাকে প্রিন্টারে নথি পাঠানোর আগে প্রিন্ট আউটপুট সেটিংস নির্বাচন করতে দেয়। উপযুক্ত সেটিংস নির্বাচন করার পরে, আপনি প্রিন্ট বোতামটি চাপতে পারেন, যা প্রিন্টারে নথিটি পাঠাবে।

অবশ্যই নথিটি মুদ্রণের জন্য প্রিন্টারটি চালু করতে হবে এবং কম্পিউটারের সাথে সংযুক্ত থাকতে হবে।

বেশিরভাগ আধুনিক প্রিন্টার একটি স্ট্যান্ডার্ড USB কেবল ব্যবহার করে সংযুক্ত থাকে। যাইহোক, কিছু প্রিন্টার একটি Wi-Fi নেটওয়ার্কের মাধ্যমে এক বা একাধিক কম্পিউটারের সাথে তারবিহীনভাবে সংযুক্ত হতে পারে।

আপনি একটি