বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ঠ প্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুর সাংকেতিক নাটক রচনায় অভিনবত্ব দেখিয়েছেন।
‘ডাকঘর’ (১৯১২) তার রচিত রূপক/সাংকেতিক নাটক।
এর পূর্বে বাংলা সাহিত্যে কোনাে
সাংকেতিক নাটক ছিল না। একটি অবােধ শিশুকে কেন্দ্র করে এমন গীতিময় নাটক রচনা বাংলা
সাহিত্যে বিরল।
রবীন্দ্রনাথ নিজে বলেছেন : ‘এর মধ্যে গল্প নেই। এ গদ্য লিরিক। ঘরের মধ্যে বন্দি
এক রুগ্ন বালক অমল এই নাটকের কেন্দ্রীয় চরিত্র। সুদূর পিপাসিত চিত্ত অমলের ধারণা, সে একদিন
বাইরের জগতে যাবে, স্বাধীনতা পাবে একদিন তার নামে রাজার চিঠি আসবে। বিষয়ী লােকেরা তার
কথায় পরিহাস করত। কিন্তু একদিন সত্যি সত্যি রাজা এলেন। অপরূপ সংলাপ, প্রকৃতি ও জীবনের
প্রতি তীব্র আকাঙ্ক্ষা, এক সূক্ষ্ম আধ্যাত্মিকতা এবং সংকেতময়তা এই নাটকটির সার্থকতার মূলে।
নাটকের উল্লেখযােগ্য চরিত্র : অমল, ঠাকুর্দা, সুধা, দৈওয়ালা প্রমুখ।
প্রমথনাথ বিশী এই শ্রেণির
নাটককে তিনটি মূল সমস্যায় বিভক্ত করেছেন।
প্রথমত মানুষের সঙ্গে ঈশ্বরের সম্পর্ক, দ্বিতীয়ত
মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক এবং তৃতীয়ত মানুষের সঙ্গে প্রকৃতির সম্পর্ক।
ডাকঘর নাটকটি
রবীন্দ্রনাথ ঠাকুরের অসাধারণ সৃষ্টিকর্মের একটি।
ডাকঘর: মডেল প্রশ্ন
Be Connected with us: Facebook Page Or Join to Our Facebook Goup